পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১ মে, ২০১২

গুরুত্বপূর্ণ তিন সফর নিয়ে গওহর রিজভী

জাপানের উপ-প্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আর ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জির ঢাকা সফর শুধুই সম্পর্ক উন্নয়ন নয় বরং এ থেকে সফরে নগদ প্রাপ্তির সম্ভবনাও থাকছে। প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা ডক্টর গওহর রিজভীর মতে, এই তিন শীর্ষ নেতার ঢাকা সফর বাংলাদেশের জন্য ইতিবাচক সিগন্যাল। আর সে কারনেই এ নিয়ে ব্যস্ত সময় কাটছে তার।
ব্যস্ত হয়ে উঠেছে কূটনৈতিক অঙ্গন। মাসের প্রথম সপ্তাহেই তিন শীর্ষ নেতার বাংলাদেশ সফর নিয়ে চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। বেলারুশের উপ-পররাষ্ট্রমন্ত্রী  সের্গেই আলেইনিকের ঢাকা সফর শেষ হতে না হতেই আগামী ৩ মে আসছেন জাপানের উপ-প্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা। আর সময় ভিন্ন হলেও একই দিন; ৫ মে ঢাকায় পা রাখবেন বাংলাদেশের পররাষ্ট্র সম্পর্কের গুরুত্বপূর্ণ দুই ‘ক্যারেক্টার’ মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আর ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি।
প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেন, এবারের এই সফরগুলো বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্ববহন করছে।
জাপানি উপ-প্রধানমন্ত্রীর সফরকে ‘সম্পর্ক উন্নয়ন’-এর তকমা দেওয়া হলেও; নগদ প্রাপ্তির সম্ভবনাও থাকছে। তবে ‘কী আর কতটা পাওয়া যাবে’ তা খোলাশা করেননি এই উপদেষ্টা। জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক শান্তি আর স্থিতিশীলতার পাশাপাশি থাকবে বাণিজ্য সহযোগিতার বিষয়গুলো। আর ভারতের সঙ্গে আলোচনায় আসবে ঝুলে থাকা বিষয়গুলো।
গওহর রিজভী বলেন, প্রণব মুখার্জির বাংলাদেশ সফর মূলত রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী পালন হলেও দুই দেশের মধ্যে ‘আলোচ্য বিষয়’গুলো নিয়েও কথা বলবেন তিনি।
ডক্টর গওহর আশা করেন, সপ্তাহজুড়ে বিশ্বের অন্যতম অর্থনৈতি পরাশক্তি তিন দেশের শীর্ষস্থানীয়দের সফর বাংলাদেশকে লাভবানই করবে।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন