পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ২২ মে, ২০১২

নেদারল্যান্ডসের সঙ্গে ডেলটা প্ল্যান সই


প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী খনন, জমি পুনরুদ্ধার, বেড়িবাঁধ নির্মাণ, উপকূলীয় অঞ্চলে বনভূমি তৈরিতে নেদারল্যান্ডসের সহযোগিতা চেয়েছেন। ২২ মে; নেদারল্যান্ডসের উন্নয়ন-বিষয়ক মন্ত্রী বেন ন্যাপেনের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি জলবায়ু পরিবর্তন ও উষ্ণতা রোধে বাংলাদেশের নেওয়া বিভিন্ন প্রকল্পে সহযোগিতা করার জন্য নেদারল্যান্ডসের প্রতি অনুরোধ জানান।
বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, জ্বালানি, বিদ্যুত্ ক্ষেত্র ও বিদ্যুত্ সামগ্রী, কৃষিভিত্তিক শিল্প, তথ্যপ্রযুক্তি, পর্যটন, টেলিকমিউনিকেশন, চামড়া ও বস্ত্রশিল্পে বিনিয়োগ করতে নেদারল্যান্ডসের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান জানিয়েছেন। ধানমন্ত্রী নেদারল্যান্ডসের উন্নয়ন-বিষয়ক মন্ত্রীকে জানান, বাংলাদেশ নদীমাতৃক দেশ। নাব্যতা রক্ষা ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ করতে সরকার নদী খননের প্রকল্প হাতে নিয়েছে।
বৈঠকে নেদারল্যান্ডসের মন্ত্রীর কাছে শেখ হাসিনা আরও দাবি করেন, বিগত বছরগুলোতে সরকার কঠোর হাতে সন্ত্রাস ও দুর্নীতি দমন করেছে। বৈঠকে নেদারল্যান্ডসের মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে বলেন, বৈশ্বিক মন্দা থাকলেও বাংলাদেশে প্রবৃদ্ধির হার বেশি।পরে ওই বৈঠকে বাংলাদেশের পানিসম্পদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু বিষয়ে প্রিপারেশন অব বাংলাদেশ ডেলটা প্ল্যান ২১০০ নামে একটি সমঝোতা স্মারক সই হয়।
সংগ্রহ ও সম্পাদনা: পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন