পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ৩ মে, ২০১২

পররাষ্ট্রমন্ত্রী ব্রিফিং

পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন, চলমান মানবাধিকার পরিস্থিতি নিয়ে সরকার উদ্বিগ্ন নয়। তাছাড়া কোন পদ্ধতিতে নির্বাচন হবে কিংবা অভ্যন্তরীন মানবাধিকার পরিস্থিতি কী; এ নিয়ে কোন নির্দিষ্ট দেশের কাছে জবাবদিহি করবে না সরকার। মার্কিন পরাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সফরে পার্টনারশীপ ডায়লগ এর ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন মন্ত্রী।
জাপানের উপ-প্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আর ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জির ঢাকা সফরের বিস্তারিত জানাতেই পররাষ্ট্রমন্ত্রীর এই সংবাদ সম্মেলন। বাংলাদেশের নির্বাচন পদ্ধতি নিয়ে বিভিন্ন সময় মার্কিন প্রতিনিধি দল ঢাকা সফর করে ‘গ্রহণযোগ্য নির্বাচন পদ্ধতি’ খোঁজা পরামর্শ্য দিলেও পররাষ্ট্রমন্ত্রী বললেন, এসব অভ্যন্তরীন ব্যপার। ইলিয়াস আলী গুম হওয়ার প্রশ্নে শঙ্কা প্রকাশ করলেও মানবাধিকার পরিস্থিতি অন্য যে কোন সময়ের চেয়ে ভালো বলেই দাবী করলেন মন্ত্রী।
পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি বলেন, গণতান্ত্রিক পক্রিয়ার হিসেবে সরকার জবাবদিহি করবে জনগণের কাছে। অন্য কোন দেশের কাছে জবাবদিহি করার প্রশ্ন তো অবান্তর। তিনি বলেন, ইলিয়াস আলীর মতো একজন রাজনীতিবিদের নিখোঁজ হয়ে যাওয়া অবশ্যই উদ্বিগ্নের। তবে এও ঠিক অন্য যে কোন সময়ের চেয়ে এখন মানবাধিকার পরিস্থিতি অনেকটাই ভালো। কারণ একটা সময় এসেছিলো যখন ২১ আগষ্টের বোমা হামলা কিংবা সাংসদ হত্যাকান্ডের পর পুলিশ মামলাও গ্রহণ করেনি। সেক্ষেত্রে এ নিয়ে হরতাল ডেকে মানুষকে অসস্তির মধ্যে ফেলার রাজনীতি থেকে দূরে সরে আসতে হবে।
মন্ত্রী জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সফরে দুই দেশের মধ্যে সহযোগিতার প্ল্যাটফর্ম হিসেবে ‘পার্টনারশিপ ডায়ালগ’ এর ঘোষণা আসতে পারে। বলেন, দুই দেশের পররাষ্ট্র মন্ত্রী ও সচিব পর্যায়ে প্রতি বছর স্বার্থ সংশ্লিষ্ট আলোচনা হবে এই প্ল্যাটফর্মের আওতায়।
টিকফা চুক্তির প্রশ্নে পররাষ্ট্র মন্ত্রীর উত্তর, এ নিয়ে দুই দেশের মধ্যে আলোচনায় দূরত্ব অনেক কমে এসেছে। টিকফা প্রায় চূড়ান্ত হয়ে এসেছে। তবে হিলারির এই সফরে টিকফা চুক্তি হবে কি না তা নিশ্চিত করেননি পররাষ্ট্রমন্ত্রী।
ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জির ঢাকা সফরে পানি, যোগাযোগ ও বাণিজ্য সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানান মন্ত্রী। বলেছেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ভারতে বাংলাদেশের রপ্তানী ৩শ মিলিয়ন থেকে বিলিয়নে গিয়ে ঠেকেছে।
মন্ত্রী বলেন, জাপানের উপ-প্রধানমন্ত্রীর সফরে পদ্মা সেতু ও ঢাকার মেট্রো রেল প্রকল্পে অর্থয়ানের বিষয়টি আলোচনায় আসবে।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন