পৃষ্ঠাসমূহ

রবিবার, ৬ মে, ২০১২

হিলারি ও প্রণবের সফর সম্পর্কে দীপু মনি

হিমালয় অববাহিকার নদীগুলোতে আন্তঃসংযোগ করবেনা ভারত। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে এমন প্রতিশ্রুতি দিয়েছেন ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি। সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, তিস্তার সমস্যার সমাধানেও আশ্বাস দিয়েছেন প্রণব মুখার্জি। বিকেলে হিলারিকে বিদায় জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, এই সফর দুই দেশের সম্পর্ক সুদৃঢ় করবে।
বাংলাদেশ সফরে প্রণব মুখার্জির আনুষ্ঠানিক বৈঠক; পররাষ্টমন্ত্রী ডাক্তার দীপু মনির সঙ্গে। দুই দেশের মধ্যে ‘দেনা-পাওনা’ আর ‘প্রাপ্তি-অপ্রাপ্তি’ই আলোচ্য। ঝুলে থাকা তিস্তার পানি বন্টন চুক্তি আর সমাধানের অপেক্ষায় থাকা সীমান্ত সমস্যার পাশাপাশি কথা হয়েছে, টিপাইমুখে বাঁধ আর অভিন্ন নদীর পানি বন্টন নিয়ে। ডাক্তার দীপু মনি বলেন, তিস্তার ইস্যু নিয়ে আলোচনা চলছে; ওরা বলেছে দ্রুতই সমাধা হয়ে যেতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লী সফরে উল্লেখিত ‘কাঠামো চুক্তি’র আওতায় যৌথ কমিশনের বৈঠকে অংশ নিতে দিল্লী যাচ্ছেন তিনি। অন্যান্য ইস্যুগুলোর মধ্যে আলোচনা হবে, সীমান্ত হত্যার ইস্যুতেও। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আজ (শনিবার) রাতেই দিল্লী রওনা হচ্ছি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী পালন ও যৌথ কমিশনের বৈঠকে যোগ দিতে। আলোচনা হবে, সব বিষয়ে।
এর আগে কুড়ি ঘন্টার ঝটিকা সফর শেষে বাংলাদেশ থেকে ভারতে যাওয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে বিমানবন্দরে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি। সেখানে সাংবাদিকদের বলেন, হিলারির আহ্বানে সাড়া দিয়ে বিরোধী দলের উচিৎ সরকারের সঙ্গে আলোচনায় বসা। হিলারির বক্তব্যের সঙ্গে মিলিয়ে তিনি বলেন, সংসদই হওয়া উচিৎ গণতন্ত্র চর্চার স্থান।
দীপু মনি বলেন, হিলারি বাংলাদেশ সম্পর্কে অনেক ভালো ভালো কথাও বলেছেন। তবে সব পত্রিকা খারাপ কোটগুলো দিয়ে সংবাদ প্রচার করেছে।
আরেক প্রশ্নের জবাবে দীপু মনি বলেন, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত এক খুনি যুক্তরাষ্ট্রে পালিয়ে আছে। হিলারি বলেছেন, তিনি দেশে ফিরে গিয়ে বিষয়টি রিভিউ করতে নির্দেশ দেবেন। তারপর কী করা যায় তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
সংবাদ মাধ্যমের প্রতি অভিযোগ তুলে দীপু মনি বলেন, হিলারির তোলা রাজনৈতিক অস্থিরতা, খুন-গুমের ঘটনাই পত্রিকায় প্রাধান্য পেয়েছে; বাংলাদেশ সরকারের সাফল্যের কথাগুলো নয়।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন