পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ৪ মে, ২০১২

৫ মে, শনিবার আসছেন হিলারি ও প্রণব

শনিবার বিকেলে ঢাকা আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আর রাতে পা রাখবেন ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি। দু’জনের সফরই দুই দিনের। এজেন্ডা ভিন্ন হলেও বাংলাদেশের সঙ্গে সহযোগিতার সম্পর্ক বাড়ানো ও সূদৃঢ় করাই তাদের সফরের উদ্দেশ।
সম্পর্কের ভিন্নতা থাকলেও মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি রডহ্যাম ক্লিনটন আর ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জির একই সময়ে ঢাকা সফর নিয়ে হচ্ছে নানান গুঞ্জন। কেউ কেউ এই দুই ‘হেভি-ওয়েট’ রাজনীতিকের ঢাকা সফরের মধ্যে সম্পর্ক খোঁজারও চেষ্টা করছেন। তবে এই দুই দেশের কূটনৈতিকদের মতো প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টারও একই মত, এটি শুধুই দ্বৈবক্রমে ঘটা। আর বিশেষজ্ঞরা হিলারির সফরকে দেখছেন ‘আঞ্চলিক সম্পর্ক জোরদার’-এর উপলক্ষ হিসেবে। যেখানে প্রণব মুখার্জির সফর শুধুই দ্বিপাক্ষিক ‘লাভ-ক্ষতি’র।
আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ড. ইমতিয়াজ আহমেদ বলেছেন, কোন দেশের শীর্ষ কেউ কোন সরকারের শুরুতে আসলে এক রকম এবং শেষের দিকে আসলে তার বিশ্লেষণ অন্য রকম হয়। হিলারি এই সরকারের (আওয়ামী লীগ) শেষ সময়ে আসছেন; সে হিসেবে তিনি কী চান সেটাই এখন বড় ব্যাপার। ডক্টর ইমতিয়াজ মনে করেন, হিলারি এখন কিছু নিতেই আসছেন, দিতে নয়!
তবে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ডক্টর গওহর রিজভীর মতে, হিলারির সফর থেকে বাংলাদেশ পাবে অনেক কিছুই। বিশেষ করে, বড় এই দেশের সঙ্গে সমঝোতাও অনেক বড় একটা ব্যাপার বলে মনে করেন তিনি। ডক্টর রিজভী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সহযোগিতার অনেক ক্ষেত্র আছে; বিশেষ করে সেনা সহযোগিতার বিষয়। মার্কিনিদেরও আগ্রহ আছে এই বিষয়ে। আমাদের সেনাদের প্রশিক্ষণ এবং তাদের সঙ্গে নিরাপত্তা বিষয়ে যৌথভাবে কাজ করার বিষয় নিয়ে আলোচনা হতেই পারে।
কোন পক্ষই এজেন্ডা নিয়ে মুখ না খুললেও পররাষ্ট্রমন্ত্রনালয়ের নানান সূত্র থেকে জানা গেছে, হিলারির সফরে নিরাপত্তা, আইনের শাসন, মানবাধিকার, সুসাশন আর রাজনীতির ইস্যুগুলো প্রাধান্য পাবে। আর ঐক্যমত হলে হবে ‘অংশীদারী সংলাপ’ এবং ‘টিকফা’ চুক্তি। যদিও টিকফা চুক্তি নিয়ে এখনও তৈরি হয়নি বাংলাদেশ। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে টিকফা চুক্তি করা নিয়ে চাপ আছে। যদিও বিষয়টি স্বীকার করেন না ডক্টর গওহর। তিনি বলেন, আমরা কোন গোপন চুক্তি করবো না ঠিকই তবে সহযোগিতার নানান বিষয় নিয়ে হিলারির সঙ্গে আলাপ হবে।
ডক্টর ইমতিয়াজ বলেন, দুটি দেশের সঙ্গেই সাবধানী হওয়াটা জরুরী।
শনিবার বিকেলে চীন থেকে ঢাকায় নামবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আর রাতে আসবেন প্রণব মুখার্জি। ৬ মে ঢাকা থেকে কোলকাতা হয়ে দিল্লী যাবেন হিলারি আর প্রণব সরাসরি ফিরবেন দিল্লীতে।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন