পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ৪ মে, ২০১২

বিশ্বব্যাংকের সঙ্গে বাংলাদেশের হয়ে কথা বলবে জাপান!

বিশ্বব্যাংকের সঙ্গে ঝামেলা মেটলে পদ্মাসেতু নির্মানে সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন জাপানের উপ-প্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা। তবে এককভাবে পদ্মাসেতু নির্মানে অপরাগতা জানিয়েছেন তিনি। বলেছেন, মেট্রোরেল ইস্যু বিবেচনাধীন আছে। আর উন্নয়ন সহযোগিতা প্রশ্নে ওকাদা বলেন, নিজেদের করের টাকার সঠিক ব্যবহার দেখতে চায় জাপানিরা।
দুই দিনের সফরের শেষ দিনে জাপানি উপ-প্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা যোগ দেন ব্যবসায়ীদের ‘নাস্তার টেবিল’-এ। আলোচনা হয় দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ, বাংলাদশে জাপানি বিনিয়োগ আর বাণিজ্য ঘাটতি ইস্যুতে। তৈরি পোশাক রপ্তানীতে শুল্ক ছাড় দেওয়ায় ধন্যবাদ দিয়ে বাকি পণ্যগুলোতেও শুল্ক ছাড় চেয়েছেন ব্যবসায়ীরা। তাদের আশ্বস্থ করেছেন জাপানের উপ-প্রধানমন্ত্রী।
জাপানের উপ-প্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা বলেন, গ্যাস আর বিদ্যুতের সমস্যার কারণেই জাপানের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগ করতে পারে না। এ বিষয়টি নিয়ে আমার প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। তিনি সমাধানের আশ্বাস দিয়েছেন।
দুই দিনের সফর শেষে বিমানবন্দরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন ওকাদা। নানান প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ সম্ভাবনাময়। তবে সেই সম্ভবনা কাজে লাগাতে প্রয়োজন কিছু সংস্কারের।
কাতসুয়া ওকাদা বলেন, পদ্মাসেতু নির্মানে আমরা বাংলাদেশকে সহযোগিতা করতে আগ্রহী। তবে তার আগে বিশ্বব্যাংকের সঙ্গে সমস্যার সমাধান করতে হবে। প্রয়োজনে আমরাও কথা বলতে পারি। আর মেট্রোরেল তৈরিতে সহযোগিতা করা যায় কিনা সে বিষয়টা যাচাই-বাছাই করে দেখা হচ্ছে।
বাংলাদেশের দূর্নীতি ও মানবাধিকার পরিস্থিতি নিয়েও কথা বলেন প্রশ্নোত্তরে জাপানি উপ-প্রধানমন্ত্রী। ওকাদা বলেন, বাংলাদেশের মানবধিকার পরিস্থিতির কিছু সমস্যা আছে এবং এর সমাধান রাজনৈতিকভাবেই সমাধান করতে হবে। ... দূর্নীতি দমনের যে পদক্ষেপগুলো বাংলাদেশ নিয়েছে সেগুলো সম্পন্ন করতে হবে। কেননা জাপানের করদাতা জনগণ তাদের টাকার সঠিক ব্যবহার দেখতে চায়
দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ বাড়ানোর প্রশ্নে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দেন জাপানের উপ-প্রধানমন্ত্রী।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন