পৃষ্ঠাসমূহ

শনিবার, ২৬ মে, ২০১২

এভারেস্টে এবার ওয়াসফিয়া


মাত্র এক সপ্তাহের ব্যবধানে আরও এক বাংলাদেশি উঠেছেন এভারেস্টের চূড়ায়, উড়িয়েছেন বাংলাদেশের লাল-সবুজ পতাকা। নাম ওয়াসফিয়া নাজরীন শনিবার সকাল ৬টা ৪১ মিনিটে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে পা ফেলেন তিনি। ওয়াসফিয়া বাংলাদেশের দ্বিতীয় নারী এবং চতুর্ বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন।
এভারেস্ট জয়ের পরপরই তিনি তাঁর বাংলাদেশ অন সেভেন সামিট কর্মসূচির মুখপাত্র করভী রাখসান্দকে স্যাটেলাইট ফোনে এ খবর দেন। রাখসান্দ জানান, ওয়াসফিয়া আমার সঙ্গে ৩০ সেকেন্ড কথা বলেছে এবং এভারেস্ট জয়ের বিষয়টি নিশ্চিত করেছে।
ওয়াসফিয়ার এভারেস্ট অভিযানের আয়োজক এক্সপিডিশন হিমালয়া ডটকমও তার এভারেস্ট জয়ের বিষয়টি নিশ্চিত করেছে তাদের ওয়েবসাইটে। প্রতিষ্ঠানটির প্রধান নবীন ত্রিতাল জানিয়েছেন, ওয়াসফিয়া নাজরীন তার তিন সহযোগি শেরপা এভারেস্ট চূড়ায় আরোহণ করেছেন। তাঁরা এখন সাউথ কোলের দিকে নেমে আসছেন।
এর আগে গত বছরের ২ অক্টোবর তিনি দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ পর্বত-শৃঙ্গ কিলিমানজারো এবং ১৬ ডিসেম্বর দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ পর্বত-শৃৃঙ্গ একঙ্কাগুয়া জয় করেন।
ওয়াসফিয়াসহ সবাই সুস্থ ও নিরাপদ আছেন। আজ রাতে তাঁরা সাউথ কোলে অবস্থান করবেন বলেও জানায় প্রতিষ্ঠানের প্রধান। আগামী পরশু তাঁরা বেস ক্যাম্পে ফিরবেন বলে আশা করেছেন তিনি।

স্বাধীনতার চার দশক উপলক্ষে ওয়াসফিয়া সেভেন সামিট জয় করার ঘোষণা দিয়েছিলেন। এ নিয়ে তিন মহাদেশের শীর্ষ চূড়া জয় করলেন তিনিএর আগে ২০১১ সালের ২ অক্টোবর আফ্রিকা মহাদেশের শীর্ষ পর্বত কিলিমানজারো এবং ১৬ ডিসেম্বর দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ পর্বতচূড়া অ্যাকোনকাগুয়া জয় করেন নাজরীনবাংলাদেশ অন সেভেন সামিটস ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে তিনি এ অভিযান শুরু করেন

এর আগে গত ১৯ মে এভারেস্ট জয় করেন বাংলাদেশি নারী পর্বত আরোহী নিশাত মজুমদার
তারও আগে প্রথম হিসেবে মুসা ইব্রাহীম এবং এম এ মুহিত দ্বিতীয় বাংলাদেশি যারা এভারেস্ট জয় করেন

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন