পৃষ্ঠাসমূহ

বুধবার, ২ মে, ২০১২

বৃহস্পতিবার আসছেন জাপানের উপ-প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার ঢাকায় আসছেন জাপানের উপ-প্রধানমন্ত্রী কাকসুয়া ওকাদা। দুপুর সোয়া বারোটায় তার ঢাকা পৌছানোর কথা। দুই দিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি এবং বিরোধী দলীয় নেত্রীর সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। বৈঠকে ঢাকার মেট্রো রেল ও পদ্মাসেতুতে জাপানের সহযোগিতার বিষয়টি গুরুত্ব পাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা ডক্টর গওহর রিজভী।
স্বল্পসূদে ঋণ কিংবা বিনাশর্তে অনুদান; যে কোন হিসেবেই জাপানকে বলা হয় বাংলাদেশের সবচে গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। জাপান সরকারের শীর্ষস্থানীয়; এই উপ-প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের এজেন্ডাতেও তাই গুরুত্বের সঙ্গে স্থান পাচ্ছে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলোই। প্রধানমন্ত্রীর উপদেষ্টা ডক্টর গওহর রিজভী জানিয়েছেন, আরও কোন কোন খাতে দুই দেশ সহযোগিতা বাড়াতে পারে; তাই হবে আলোচ্য। সহযোগিতার ক্ষেত্র নিয়ে ওঠা প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ডক্টর গওহর রিজভী বলেন, ঢাকার জন্য মেট্রো রেল স্থাপনের জন্য জাপানের উন্নয়ন সংস্থা জাইকার মাধ্যমে সহযোগিতা চাওয়া হয়েছে। সেই বিষয়টি এবারের এই বৈঠকে আলোচনা হতে পারে। পদ্মা সেতু তৈরিতে জাপানের কাছ থেকে অর্থ সহযোগিতা পাওয়ার বিষয় নিয়েও আলোচনা হবে বলে জানান তিনি।
ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ জাপানিদের সহযোগিতার জন্য অর্থ ও চিকিৎসক দিয়ে পাশে দাড়ানোয় জাপান বাংলাদেশের কাছে কৃতজ্ঞতা জানিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা জানান, দুই দেশের কূটনৈতিক সম্পর্কের চার দশক উপলক্ষে দ্বিপাক্ষিক সম্পর্ক সুদৃঢ় করাই সফরের উদ্দেশ। ডক্টর গওহর রিজভী বলেন, জাপান বাংলাদেশের খুব ভালো বন্ধু এবং সেই বন্ধুত্ব ধরে রাখা ও আরও সূদৃঢ় করাই হবে সফরের লক্ষ।
বাংলাদেশ সফরের অংশ হিসেবে ওকাদা জাপান সরকারের সহায়তাপুষ্ট কয়েকটি প্রতিষ্ঠান ঘুড়ে দেখবেন বলে জানান ডক্টর রিজভী।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন