পৃষ্ঠাসমূহ

সোমবার, ২৮ মে, ২০১২

পদ্মা সেতুতে মালয়েশিয়ান বিনিয়োগ প্রস্তাব


পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়নে আনুষ্ঠানিকভাবে প্রাথমিক প্রস্তাব জমা দিয়েছে মালয়েশিয়া। ২৮ মে, দুপুরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ দূত সামি ভেলু বনানীর সেতু ভবনে যোগাযোগ ও রেলমন্ত্রী ওবায়দুল কাদেরের হাতে এ প্রস্তাব হস্তান্তর করেন।
প্রস্তাব হস্তান্তরের পর মালয়েশিয়ার দলটির সঙ্গে যোগাযোগমন্ত্রী বৈঠক করেন। এ সময় সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম, পদ্মা সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূত্র জানায়, আগামী ৩০ জুন পর্যন্ত প্রস্তাবটি খতিয়ে দেখে দর-কষাকষির উদ্যোগ নিতে অনুরোধ করেছেন মালয়েশিয়ার প্রতিনিধিরা। ৩০ জুনের মধ্যে মালয়েশিয়া চূড়ান্ত চুক্তির একটি খসড়া দেবে। সেই খসড়া চুক্তি এবং মালয়েশিয়ার দেওয়া প্রস্তাব নিয়ে আলোচনার পরই চূড়ান্ত চুক্তি হবে। বৈঠকে দুই পক্ষই তিন-চার মাসের মধ্যে চূড়ান্ত চুক্তি সম্পন্ন করার ওপর জোর দিয়েছে।
সামি ভেলু ২৬ সদস্যের একটি দলের নেতৃত্ব দিচ্ছেন।
সূত্র জানায়, মালয়েশিয়ার প্রস্তাবে কত দিনে সেতু নির্মাণ করা হবে, নির্মাণকাজ কারা বাস্তবায়ন করবে, কত টাকা খরচ হতে পারে এবং টোল কী হতে পারে, সে বিষয়ে বলা হয়েছে। মালয়েশিয়া প্রস্তাবে বলেছে, প্রকল্পের জন্য অর্থ জোগাড়, মূল সেতু নির্মাণ, পাইলিং, নদী শাসনসহ বিভিন্ন কাজের জন্য আলাদা প্রতিষ্ঠান নিয়োগ করবে।
সেতু বিভাগ সূত্র জানায়, সামি ভেলুর প্রতিনিধিদলে ক্যাপিটাল ট্রাস্ট গ্রুপ নামে একটি অর্থ সংগ্রহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন। কোরিয়ার স্যামসাং কোম্পানির প্রতিনিধিও ছিলেন বৈঠকে।
মালয়েশিয়ার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। এই প্রকল্পে বিশ্বব্যাংকের সঙ্গে সব সম্পর্ক শেষ হয়েছে কি না, এমন এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত মালয়েশিয়ার সঙ্গে কেবল সমঝোতা সই হয়েছে। বিশ্বব্যাংক যদি বলে বা আশ্বাস দেয়, এই সরকারের আমলেই অর্থ ছাড় করা হবে, তাহলে সরকার রাজি হয়ে যাবে।
বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি বাতিল হয়েছে কি না, স্পষ্টভাবে জানতে চাইলে মন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তি গত জানুয়ারি মাসেই স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে গেছে। আমরা বিশ্বব্যাংকের সঙ্গে চুক্তিভঙ্গ করিনি। তারাই দু-একজনের বিরুদ্ধে অভিযোগ এনে অর্থ প্রদান বন্ধ করেছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন