পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ১৩ জুলাই, ২০১২

চট্টগ্রাম রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা বিশ্বে নবম!

ঢাকা, ১৩ জুলাই:
রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চলগুলোর র‌্যাংকিংয়ে নবম স্থান পেয়েছে বাংলাদেশের চট্টগ্রাম ইপিজেড। ব্রিটেনভিত্তিক অর্থনীতি ম্যাগাজিন ‘এফডিআই’- এর করা জরিপ এবং তার ভিত্তিতে বিশেষজ্ঞদের মত নিয়ে চট্টগ্রামকে এই স্থান দেওয়া হয়েছে। রপ্তানী প্রক্রিয়াকরণ কতৃপক্ষের সদস্য মাহবুবুর রহমান জানিয়েছেন; রপ্তানীবান্ধব পরিবেশ তৈরি এবং তার মাধ্যমে বিনিয়োগ আকৃষ্ট করার সুযোগ-সুবিধার ওপর ভিত্তি করেই এই র‌্যাংকিং করা হয়। তাতে বাংলাদেশ বিশ্বের অনেক বড় বড় দেশকে টপকে সেরা দশে স্থান পেয়েছে!



দেশি-বিদেশি বিেিনয়াগের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের লক্ষে আশির দশকে স্থাপিত হয়েছিলো রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা বা ইপিজেড। ব্যবসার নানান সুযোগ-সুবিধা নিশ্চিত করে ইপিজেডগুলো যে সেই প্রতিশ্রুতি রাখছে; এবার তারই সনদ দিলো ব্রিটেনভিত্তিক অর্থনীতি বিষয়ক ম্যাগাজিন; এফডিআই। বিনিয়োগ পরিবেশ, স্বল্পব্যয়ে উৎপাদনসহ নানান সুবিধা সৃষ্টির ক্ষেত্রে কোন দেশ কতটা সুবিধা দিচ্ছে জরিপের মাধ্যমে সেটাই তুলে ধরেছে এই ম্যাগাজিনটি। তারই ভিত্তিতে বাংলাদেশের অবস্থান; নয়-এ! মাহবুবুর রহমান বলেন; আমাদের কাছে তারা বেশ কিছু প্রশ্নের উত্তর জানতে চেয়েছিলো। আমরা সেই প্রশ্নের উত্তরগুলো পাঠিয়ে দিয়েছি। তারা বিষয়টি খতিয়ে দেখেছেন এবং পরবর্তীতে একটি বিচারক প্যানেল আমাদের স্থান নির্ধরণ করেছেন।



এখনও আনুষ্ঠানিকভাবে লন্ডনভিত্তিক ম্যাাজিন এফডিআই-হাতে এসে পৌছায়নি উল্লেখ করে মাহবুবুর রহমান বলেন; আমাদেরকে চিঠি দিয়ে জানানো হয়েছে। অনলাইনেও মূলস্টোরিটির আংশিক (কি পয়েন্ট) ছেপেছে ম্যাগাজিনটি। দ্রুতই আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানানো হবে বলে জানান মাহবুবুর রহমান।

তিনি বলেন; দ্বিতীয়বারের মতো করা এই জরিপের হিসেবে; বিনিয়োগ আকৃষ্ট করার প্যারামিটারে সবচে এগিয়ে আছে; দুই বছর আগে দ্বিতীয়স্থানে থাকা দুবাই এয়ারপোর্টের অর্থনৈতিক অঞ্চল। সেখানে একই প্ল্যাটফর্মে ১৩শ প্রতিষ্ঠান বিনিয়োগ করেছে। শুধু তাই নয় সেরা পঞ্চশের ২৩টিতেই আছে মধ্যপ্রাচ্য; যার ১৪টিই আবার সংযুক্ত আরব আমিরাতের। সেরা দশেই আছে আরব আমিরাতের ৪টি!



বিষয়টি নিয়ে চট্টগ্রাম রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকার জেনারেল ম্যানেজার এস এম আব্দুর রশিদ রীতিমতো উত্তেজিত। তার কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন; নবম হওয়ার পথে ভারত, পোল্যান্ড, জর্ডান, বাহরাইন, কানাডা, যুক্তরাজ্য, মিশর, ক্রোয়েশিয়ার মতো বড় দেশগুলোকে পেছনে ফেলেছে বাংলাদেশ।

এফডিআই-এর এ বছরের হিসেব অনুযায়ি; বিশ্বের সেরা এয়ারপোর্ট অঞ্চলেরও স্বীকৃতি পেয়েছে দুবাই। সেরা বাণিজ্যিক পোর্ট অঞ্চল হয়েছে মরোক্কো।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন