পৃষ্ঠাসমূহ

বুধবার, ৪ জুলাই, ২০১২

সরকারী প্রতিষ্ঠান মানবাধিকার লংঘন করছে॥ হিউম্যান রাইটস ওয়াচ

বিডিআর বিদ্রোহের বিচার প্রক্রিয়ায় মানবাধিকার লংঘিত হচ্ছে বলে অভিযোগ তুলেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস্ ওয়াচ। হাজতে ৪৭ জওয়ানের মৃত্যু নিয়ে প্রশ্ন তুলে অচীরে বিচারের এই প্রক্রিয়া স্থগিত করে স্বাধীন কমিশন গঠন করা এবং তার মাধ্যমে বিচার কাজ করার পরামর্শ দিয়েছে সংস্থাটি। সংবাদ সম্মেলন করে এসব পর্যবেক্ষণ তুলে ধরেন এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস। যদিও তাদের এই প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে র‌্যাব।
তৎকালিন বিডিআর-এর বিপথগামী জওয়ানদের হাতে ঊর্দ্ধতন কর্মকর্তাদের নিহত হওয়ার চাঞ্চল্যকর ঘটনার বিচারকাজ চলছে দীর্ঘদিন ধরে। বিচার হচ্ছে সীমান্তরক্ষী বাহিনীর নিজস্ব আইনি প্রক্রিয়ায়। এরই মধ্যে ৫৭টি ইউনিটের ৫৩-টির রায়ও ঘোষণা করেছে ওই বিশেষ আদালত। শাস্তি দেওয়া হয়েছে প্রায় হাজার চারেক জওয়ানকে। চারমাস থেকে সাত বছর পর্যন্ত সাজার পাশাপাশি চাকরীও হারাচ্ছে ওই জওয়ানরা। সকালে সংবাদ সম্মেলন করে বিচারের এই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে হিউম্যান রাইটস ওয়াচ।
হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেছেন; যেভাবে বিচারকাজ হচ্ছে তা মোটেও স্বাধীন নয়। ফলে এখানে ন্যয় বিচার পাওয়া দুষ্কর।
বিচার সংশ্লিষ্ট আইনজীবি, জওয়ানদের স্বজন এবং সাংবাদিকসহ ৬০ জনের সাক্ষাতকারের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি হয়েছে বলে জানায় সংস্থাটি। অভিযোগ তোলা হয়; বিডিআর বিদ্রোহের মামলায় অভিযুক্তদের শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হয়েছে।
ব্র্যাড অ্যাডামস আরও বলেন; আন অফিশিয়াল উপায়ে কাউকে জিজ্ঞাসাবাদের নামে তাদের অত্যাচার করা সঠিক প্রক্রিয়া নয়। এটা বন্ধ করতে হবে।
সরকারের বেশ কিছু প্রতিষ্ঠান মানবাধিকার লংঘন করছে বলেও অভিযোগ তোলে সংস্থাটি।
ব্র্যাড অ্যাডামস বলেন; সরকারের বড় বড় প্রতিষ্ঠানগুলো অত্যাচার করছে বলে আমাদের কাছে একাধিক খবর আছে।
যদিও বিকেলে হিউম্যান রাইটস ওয়াচের ওই প্রতিবেদনের প্রত্যাখ্যান করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান; র‌্যাব জানিয়েছে; এ ধরনের প্রতিবেদন আইন শৃঙ্খলা পরিস্থিতি নষ্ট করে।
র‌্যাবের মিডিয়া প্রধান কমান্ডার সোহাইল বলেন; হিউম্যান রাইটস ওয়াচের থলের বিড়াল বের হয়ে এসেছে। তাদের কুৎসিত চেহারা দেখা যাচ্ছে।
এ ধরনের প্রতিবেদন থেকে বিরত না থাকলে আইনের আশ্রয় নেওয়ার কথাও জানায় র‌্যাব।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন