পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২০ জুলাই, ২০১২

মার্কিন কংগ্রেসে শুনানি: ‘র‌্যাব ডেথ স্কোয়াড

বাংলাদেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ করে ৠাবের বিরুদ্ধে অব্যাহত নির্যাতন, হয়রানিমূলক গ্রেপ্তার ও গুমের অভিযোগের পরিপ্রেক্ষিতে আবারও র‌্যাবের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে মার্কিন কংগ্রেসের শুনানিতে। র‌্যাবের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের যেসব অভিযোগ আছে, সে সম্পর্কে দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও ব্লেক গতকাল বৃহস্পতিবার ওই শুনানিতে কথা বলেছেন।

মার্কিন কংগ্রেসের টম ল্যান্টোস মানবাধিকার কমিশনের শুনানিতে হিউম্যান রাইটস ওয়াচ অভিযোগ করেছে, শ্রমিক নির্যাতন, বিডিআর বিদ্রোহে মানবাধিকার লঙ্ঘনসহ নানাভাবে মানবাধিকারের লঙ্ঘন ঘটে চলেছে। এ পরিস্থিতিতে নিউইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠনটি বাংলাদেশের ওপর নিয়মিত নজরদারি জারি রাখতে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের পাশাপাশি অন্যান্য সংস্থার উচ্চপর্যায়ের প্রতি আহ্বান জানিয়েছে।

মার্কিন কংগ্রেসের টম ল্যান্টোস মানবাধিকার কমিশনের ওয়েবসাইটে আরও বলা হয়, র‌্যাবের নির্যাতনকে দায়মুক্তি দেওয়ার সংস্কৃতি অব্যাহত রয়েছে। সেই সঙ্গে গুমের ঘটনা উদ্বেগজনক হারে বাড়ছে। শ্রমিক নেতাদের ওপর নির্যাতনও বৃদ্ধি পেয়েছে।

এসব বিষয়ে শুনানির জন্য ১৯ জুলাই মার্কিন কংগ্রেসে ওই শুনানির আয়োজন করা হয়। মার্কিন কংগ্রেসে মানবাধিকারবিষয়ক ওই শুনানিতে রবার্ট ও ব্লেক ছাড়াও মার্কিন শ্রম দপ্তরের সহকারী উপপরিচালক রবার্ট বিয়েল, হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এশিয়া বিভাগের পরামর্শক পরিচালক জন শিফটন এবং আমেরিকান সেন্টার ফর ইন্টারন্যাশনাল লেবার সলিডারিটির এশিয়া অঞ্চলের পরিচালক টিমোথি রিয়ান বক্তব্য দেন।

রবার্ট ব্লেক তাঁর বক্তৃতার একটি বড় অংশজুড়ে উল্লেখ করেন সম্প্রতি বাংলাদেশ সফরের সময় মানবাধিকার-পরিস্থিতি নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের উদ্বেগের বিষয়গুলো। এর মধ্যে উঠে এসেছে র‌্যাবের প্রসঙ্গ। এ নিয়ে ব্লেক বলেন, পুলিশ ও সেনাসদস্যদের নিয়ে গঠিত আধাসামরিক বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের ঘটনায় জড়িত থাকার বিশ্বাসযোগ্য প্রতিবেদন প্রচার অব্যাহত রয়েছে। মানবাধিকার পরিস্থিতির কারণে র‌্যাবকে যেকোনো ধরনের প্রশিক্ষণ দেওয়া থেকে আমরা বিরত রয়েছি। এ প্রেক্ষাপটে একজন সাবেক মার্কিন সেনা গত বছর চার মাসের জন্য র‌্যাবের অভ্যন্তরে কাজ করেছেন। এর লক্ষ্য ছিল, র‌্যাবের যেসব সদস্যের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে, তাঁদের জবাবদিহির আওতায় আনা।

হিউম্যান রাইটস ওয়াচের জন শিফটন শুনানিতে দেওয়া বক্তৃতায় র‌্যাবকে ডেথ স্কোয়াড হিসেবে অভিহিত করেন। তিনি মন্তব্য করেন, ২০০৮ সালের নির্বাচনের আগে র‌্যাব ভেঙে দিয়ে এর বিরুদ্ধে আনা সব অভিযোগের তদন্তের অঙ্গীকার করেছিল আওয়ামী লীগ। ক্ষমতায় এসে এখন উল্টোপথে হাঁটছে দলটি।
সংবাদ: সংগ্রহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন