পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১২

নির্বাচন সুষ্ঠু করতে সংলাপে বসতে হবে


বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলেছেন, আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছভাবে করতে বড় রাজনৈতিক দলগুলোকে খুব দ্রুত গঠনমূলক সংলাপে বসতে হবে। একসঙ্গে বসে সমঝোতার মাধ্যমে এমন একটি প্রক্রিয়া বের করতে হবে, যাতে স্বাধীন, স্বচ্ছ, বিশ্বাসযোগ্য ও সবার অংশগ্রহণে নির্বাচনটা সম্পন্ন করা যায়।
বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহ সার্কিট হাউসের হলরুমে এক সংবাদ সম্মেলনে ড্যান মজীনা এসব কথা বলেন। বৃহত্তর ময়মনসিংহের চার জেলায় (ময়মনসিংহ, শেরপুর, জামালপুর ও টাঙ্গাইল) তিন দিনের সফরের শেষ দিনে তিনি এ সংবাদ সম্মেলন করেন।
সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃক বাংলাদেশিদের হত্যা সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড্যান মজীনা বলেন, বাংলাদেশ ও ভারত সরকারকে নিজেদের মধ্যে আলাচনা করে সীমান্তে অস্থিরতা দূর করতে হবে। এ ধরনের হত্যাকাণ্ড কখনো গ্রহণযোগ্য নয়। ভারত-বাংলাদেশের মধ্যে বৈরিতা কমিয়ে আনা দরকার।
ড্যান মজীনা আরও বলেন, ভবিষ্যতে বাংলাদেশকে সোনার বাংলা গড়ার ক্ষেত্রে তাঁর দেশ সব সময় পাশে থাকবে। তিনি বাংলাদেশে যুক্তরাষ্ট্রের সফল কাজগুলো চিহ্নিত করছেন। এর মধ্যে রয়েছে সন্ত্রাসবিরোধী কর্মকাণ্ড, সহিংসতা রোধ, মাতৃমৃত্যু হ্রাস, পাঁচ বছরের নিচের শিশুদের মৃত্যুঝুঁকি কমানো, দুর্যোগ মোকাবিলায় অংশীদারিত্ব, খাদ্যনিরাপত্তা নিশ্চিত ও সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ক জোরদার করা।
সম্প্রতি বাংলাদেশের দুটি ব্যাংকের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ জোগাতে অর্থ পাচারের যে অভিযোগ উঠেছে, তার পরিপ্রেক্ষিতে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে অর্থ পাচারবিরোধী যে আইন রয়েছে, তা খুবই শক্তিশালী। আশা করি এ ব্যাপারে অনুসন্ধান করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হব।

সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাসহ বিভিন্ন সরকারের আমলে সাংবাদিক হত্যা ও নির্যাতন এবং সীমান্তে বিএসএফের হাতে বাংলাদেশি হত্যার বিষয়ে তাদের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে মজীনা সাংবাদিকদের বলেন, সরকারের প্রধান দায়িত্ব হচ্ছে প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা। মামলার তদন্তের ব্যাপারে সরকারের আন্তরিকতার অভাব নেই।

মজীনার দাবি, বাংলাদেশ-মার্কিন অংশীদারমূলক উন্নয়নসহ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড নিজের চোখে দেখার জন্য তাঁর এই সফর।
গত মঙ্গলবার শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা পরিদর্শনের মাধ্যমে রাষ্ট্রদূত বৃহত্তর ময়মনসিংহে তিন দিনের সফর শুরু করেন।
সংবাদ: সংগ্রহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন