পৃষ্ঠাসমূহ

বুধবার, ২৭ জুন, ২০১২

বর্ষণে ২৭ জুন সন্ধ্যা পর্বিন্ত চট্টগ্রাম বিভাগে নিহত ৯০


চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবানে অতি বর্ষণ, পাহাড়ী ঢল, ধস ও বজ্রপাতে এখনও (২৭ জুন, সন্ধ্যা) পর্যন্ত ৯০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

এ মন্ত্রণালয়ের সচিব আসলাম আলম বুধবার সচিবালয়ে নিজের দপ্তরে সাংবাদিকদের বলেন, বেলা দেড়টা পর্যন্ত আমরা ৯০ জনের মৃত্যুর খবর পেয়েছি। উদ্ধার তপরতা চলছে। দুর্যোগকালীন স্বেচ্ছাসেবক, ফায়ার ব্রিগেড ও সেনাবাহিনীর কর্মীরা উদ্ধার তপরতা চালিয়ে যাচ্ছেন

বর্ষণজনিত দুর্যোগে চট্টগ্রাম বিভাগে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

সচিব জানান, নিহতদের প্রত্যেকের পরিবারকে সরকারিভাবে ২০ হাজার টাকা দেওয়ার ব্যবস্থা হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

দ্রুত এ বিপর্যয় কাটিয়ে ওঠার আশা প্রকাশ করে তিনি বলেন, বর্তমানে পরিস্থিতি উন্নতির দিকে। আর বৃষ্টি না হলে সমস্যা হবে না।

আসলাম আলম বলেন, দুর্যোগের মধ্যে খাদ্য সংকট এড়াতে ওইসব এলাকায় ৫০ টন চাল ও ৬৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় প্রত্যেক জেলার জন্য দুই লাখ টাকা করে দেওয়া হয়েছে।

স্থানীয় প্রশাসনকে প্রয়োজনে জরুরিভাবে খাদ্য কিনে পরিস্থিতি সামাল দিতেও নির্দেশনা দেওয়া হয়েছে বলে সচিব জানান।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত কয়েক দিনের বর্ষণ ও পাহাড়ী ঢলে চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজারে দুই হাজার ৪১৩ জন মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। তাদের ১৯টি আশ্রয় কেন্দ্রে আশ্রয় দেওয়া হয়েছে।

প্রতিবেদন: সংগ্রহ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন