পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১২ জুন, ২০১২

মিয়ানমারের জাতিগত দাঙ্গায় উদ্বিগ্ন বাংলাদেশ

মিয়ানমারে সাম্প্রদায়িক দাঙ্গার ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সীমান্তে সর্বোচ্চ সতর্কতা নেওয়া হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি জানিয়েছেন, নতুন করে শরণার্থী প্রবেশের সুযোগ দেবে না বাংলাদেশ।
মিয়ানমারের রাখাইন রাজ্যে দাঙ্গায় জীবন এবং সম্পদের ক্ষয়-ক্ষতির ঘটনায় আনুষ্ঠানিকভাবে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। দুই দেশের মধ্যে বাণিজ্য বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি আবারো রোহিঙ্গা শরণার্থী অনুপ্রবেশের আশংকাও করছে ঢাকা। সীমান্তরক্ষী বাহিনীকে তাই সতর্ক থাকতে বলা হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন, সরাসরি আমাদের কোন উদ্বেগের কারণ না থাকলেও যখন আমাদের পাশের কোন দেশে এমন কোন ঘটনা ঘটে তখন তো উদ্বেগের কারণ থাকেই। তবে আমাদের সীমান্তবর্তী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনির সদস্যরা সতর্ক আছে। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন; সীমান্ত এলাকার জেলাগুলোর জেলা প্রশাসকদেরও এ বিষয়ে সজাগ থাকতে বলা হয়েছে।
একই কথা বলেছেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, আমাদের পক্ষ থেকে সব ধরনের সতর্কতা রয়েছে। তিনি বলেন, আমাদের বিজিবি, কোষ্টগার্ডসহ সীমান্তে বাংলাদেশের সকল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনিকে সতর্ক রাখা হয়েছে। তারা বিষয়টির দিকে সতর্ক দৃষ্টি রাখছে।
প্রায় ২৯ হাজার নিবন্ধিত এবং মতভেদে প্রায় ৫ লাখ অবৈধ রোহিঙ্গা শরনার্থী আছে বাংলাদেশে। তারপরও জাতিসংঘের শরনার্থী বিষয়ক বিভাগ; ইউএনএইচসিআর আরো রোহিঙ্গাকে বাংলাদেশে প্রবেশের সুযোগ দিতে অনুরোধ জানিয়েছে বলে যে খবর, তার উত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন; তেমন কোন প্রস্তাব আসেনি।
ডাক্তার দীপু মনি বলেন; এমনিতেই বাংলাদেশে থাকা বৈধ এবং অবৈধ মিয়ানমারের রোহিঙ্গা শরনার্থী নিয়ে আমাদের দুই দেশের মধ্যে আলোচনা চলছে। তাদের ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়াও অব্যাহত রয়েছে।
এর মাঝে নতুন করে আবারও তাদের জায়গা দেওয়া হবে কিনা এমন প্রশ্নের সরাসরি কোন উত্তর না দিলেও তিনি বলেছেন; তেমন সম্ভবনা নেই। তাছাড়া ইউএনএইচসিআর থেকে তেমন কোন প্রস্তাবও আমরা পাইনি। তাছাড়া বাংলাদেশে এইমুহুর্তে যত রোহিঙ্গা রয়েছে তাদের জন্য বাংলাদেশের বন-পরিবেশ, সম্পদ ও অর্থনৈতিক ক্ষেত্রে কিছুটা সমস্যা তো তৈরি হয়েছেই।
মিয়ানমারের দাঙ্গায় সীমান্ত জেলাগুলোতে বাড়তি সতর্কতা নেওয়া হলেও বাড়তি ফোর্স পাঠানো হবে কিনা; এমন প্রশ্নের উত্তর দেননি পররাষ্ট্রমন্ত্রী।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন