পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ৩০ মার্চ, ২০১২

জেনারেল জ্যাকবের মুক্তিযুদ্ধ স্মরণ

স্বাধীনতা যুদ্ধে মিত্রবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের প্রধান ছিলেন অবসরপ্রাপ্ত লেফটেনেন্ট জেনারেল জ্যাকবের মতে, মুক্তিযোদ্ধারা সাহস না দেখালে বাংলাদেশের স্বাধীনতা আসতো না। চ্যানেল আইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ভারত শুধু সহযোগিতা করেছে মাত্র। আসল কাজটা ছিলো বাঙালীদেরই। ১৬ই ডিসেম্বর বাংলার মানুষের সামনে পাকিস্তানীদের আত্মসমর্পণ করার দিনটির বর্ণনা করেন জেনারেল জ্যাকব।
ডিসেম্বর ১৯৭১। পূর্ব পাকিস্তানে তখনও আক্রমন চলছে হানাদার, পশ্চিম পাকিস্তানীদের। আক্রমন ঠেকাতে বাঙালীদের আত্মবিসর্জন চলছেই। বন্ধুর মতো পাশে দাড়ানো মিত্রবাহিনীও লড়ে চলেছে সমান তালে। গুলি আসছে। যাচ্ছে পাল্টা জবাব।
ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ। হঠাৎ বদলে গেলো যুদ্ধের চেহারা। গোলাগুলির বদলে শুরু হলো কূটনৈতিক যুদ্ধ। সেখানেও বাঙালীদের পাশে যথারীতি মিত্রবাহিনী। কূটনীতির সেই ত্রিমুখি আলোচনায় প্রভাব বিস্তারের চেষ্টা ছিলো বিশ্বের পরাশক্তিদেরও। পক্ষে-বিপক্ষে ছিলো নানা যুক্তি। কিন্তু সব ছাপিয়ে বড় হয়ে ওঠে একটি শব্দ ‘আত্মসমর্পণ’।
৭১-এ ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের চিফ অফ স্টাফ লে. জে. (অব:) জ্যাক ফ্রেডেরিক রালফ জ্যাকব বলেন, আমি নিয়াজির কাছে আত্মসমর্পণের কাগজ নিয়ে যাই কিন্তু সে হঠাৎ চিৎকার দিয়ে ওঠে, তোমাকে কে বলেছে যে আমি আত্মসমর্পণ করবো? আমি পতুত্তরে জানাই, তুমি আত্ম সমর্পণ না করলে তোমার পরিবারের দায়িত্ব আমি নিতে পারবো না। আর করলে তাদের দায়িত্ব আমার। তুমি যদি আত্মসমর্পণ না কর তাহলে আমি রক্ত দিয়ে হলেও আমার হাত ধুয়ে নেবো।
ভারতীয় সেনাবাহিনীর মধ্যস্থতায় সেদিন পাকিস্তান আত্মসমর্পণ করলেও পরে অভিযোগ ওঠে ... ওটা ভারতের কূটনীতি নয় ছিলো কূটচাল। পাকিস্তানের সেনা নেতৃত্ব অভিযোগ করে, জেনারেল জ্যাকব তাদের ‘ব্ল্যাকমেইল’ করেছিলেন। জ্যাকব হাসেন, যেন বলতে চাইলেন ... এভরিথিং ইজ ফেয়ার ইন লাভ অ্যান্ড ওয়্যার; আমি নিয়াজিকে কোন রকম শর্ত ছাড়া জনসম্মুখে আত্মসমর্পণ করতে বলি। ওর রাজি না হওয়ার কোন কারণ ছিলো না। আমি তাকে গার্ড অফ অনারও দিতে বলি। অবশেষে সেই ঘটনা ঘটে। আত্মসমর্পণ করে পাকিস্তান। লে. জে. (অব:) জ্যাক ফ্রেডেরিক রালফ জ্যাকব বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া স্বাধীনতার ডাক বাঙালীদের জন্যে টনিক। বলেন, বাঙালীরা ছিলো, স্বাধীনতা পাগল, সাহসী, দূর্নিবার।
লে. জে. (অব:) জ্যাক ফ্রেডেরিক রালফ জ্যাকব, তাকে সম্মান জানানোয় বাংলাদেশ এবং বাংলাদেশের মানুষের প্রতি কৃজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, চার দশকে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে এবং যাবে আরও বহুদূর।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন