পৃষ্ঠাসমূহ

রবিবার, ১ এপ্রিল, ২০১২

৫ মে ঢাকা আসছেন প্রণব মুখার্জি

ঝুলে থাকা সমস্যাগুলো সমাধানে আলোচনার উদ্দেশে আগামী ৫ মে ঢাকায় আসছেন ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি জানিয়েছেন, গত সেপ্টেম্বরে হয়ে যাওয়া দ্বিপাক্ষিক চুক্তি এবং চুক্তির অগ্রগতি পর্যালোচনা হবে তাঁর সফরে। একই ইস্যুতে এর পরপরই দিল্লী সফর করবেন পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লী সফরের পর গেলো বছরের সেপ্টেম্বরে ঢাকা সফর করে গেছেন ভারতের প্রধানমন্ত্রী ডক্টর মনমোহন সিং। ওই সফরেই দুই দেশের মধ্যে স্বাক্ষর একটি কাঠামো চুক্তি। ওই চুক্তির আওতায় দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি এবং ঝুলে থাকা বিষয়গুলো সুরাহা করার বিষয়টি উল্লেখ ছিলো। ফরেন সার্ভিস একাডেমির ষোড়শ বিশেষ কোর্সে নিজের লিখিত বক্তব্যের পর প্রশ্নোত্তরে পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী মাসেই এ নিয়ে আবার আলোচনা হবে। ডাক্তার দীপু মনি জানান, ৫ মে ঢাকায় আসবেন ভারতের সিনিয়র রাজনীতিবিদ এবং অর্থমন্ত্রী প্রণব মুখার্জি। রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকীর উপলক্ষে বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে আয়োজিত সমপনী অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, তবে এই সফরে প্রণব মুখার্জি বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এবং আমার সঙ্গে সাক্ষাৎ করবেন এবং সে সময় দুই দেশের মধ্যে যতগুলো বিষয় আছে সবই আলোচনায় থাকবে। মন্ত্রী জানান, আগামী মাসের প্রথম দিকেই দিল্লী সফর করবেন তিনি নিজেও। সে সময় ভারতের বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণার সঙ্গে বৈঠক হবে তার। মন্ত্রী বলেন, সেপ্টেম্বরে সই হওয়া দুই দেশের মধ্যে কাঠামো চুক্তির বর্তমান অবস্থা পর্যালোচনা হবে ওই বৈঠকে। এছাড়াও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়াদি আলোচনা হবে।
সমুদ্রসীমা ইস্যুতে ভারতের সঙ্গে সালিশি সমাধান নাকি আলোচনা, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, যাই হোক বাংলাদেশের ন্যয্যতা নিশ্চিত করাই হবে প্রধান লক্ষ। ডাক্তার দীপু মনি বলেন, ভারতের সঙ্গে আলোচনার জন্য বাংলাদেশের দরজা খোলা আছে। আলোচনা হতে পারে। তবে যেহেতু বাংলাদেশ মিয়ানমারের সঙ্গে ন্যয্যতার প্রশ্নে জয় পেয়েছে এবং ন্যয্যতার বিষয়টি প্রতিষ্ঠিত হয়েছে সেহেতু ভারতের সঙ্গে আইনি লড়াইয়ে আমাদের অধিকার প্রতিষ্ঠা হতে পারে এবং সেটা আমরা জানি। সে কারণে আলোচনায় বসে নিজেদের প্রাপ্তি নিশ্চিত হওয়া গেলে মামলা প্রত্যাহার করা যেতে পারে। তবে তার আগে নিশ্চিত হতে হবে আমরা আমাদের ন্যয্য অংশ পাচ্ছি। মন্ত্রী বলেন, যতক্ষণ পর্যন্ত চূড়ান্ত না হচ্ছে যে আমরা ন্যয্য অংশ পাচ্ছি ততদিন পর্যন্ত আদালতের কার্যক্রম চলতেই পারে।
এছাড়া নৌ প্রটোকল নিয়ে ওঠা বিতর্ক নিয়ে মন্ত্রী বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার কোন ব্যাক্তি নয়। তিনি জানান, সরকার একটি অঞ্চলভিত্তিক বৃহত্তর ফ্রেমওয়ার্কের আওতায় প্রটোকলটিকে চিন্তা করছে।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন