পৃষ্ঠাসমূহ

মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১২

গণতন্ত্রের স্বার্থেই নির্বাচনের পথ খুঁজে বের করুন ॥ মার্কিন রাষ্ট্রদূত

গণতন্ত্র সমুন্বত রাখতে আগামী নির্বাচনের সঠিক পথ বা ভিত্তি খুঁজে বের করতে সব দলকে আলোচনায় বসতে আহ্বান জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনা। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক বিষয়ক এক আলোচনায় যোগ দিয়ে তিনি আরও বলেন, বাংলাদেশকে মার্কিন রাষ্ট্রদূত যথেষ্ট গুরুত্ব দেয়।
জাতীয়তাবাদী দল, বিএনপি ভিত্তিক প্ল্যাটফর্ম জি-নাইনের করা আয়োজন ‘বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক: আকাশচুম্বি সম্ভবনা’ শীর্ষক আলোচনা। বিএনপির নেতৃস্থানীয়দের মধ্যে উপস্থিত ছিলেন শমসের মবিন চৌধুরী, মইন খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মোর্শেদ খানসহ অনেকে। এদের বাইরেও ছিলেন সমমনা রাজনীতিক, সাংবাদিক, কূটনীতিক ও সুশিল সমাজের প্রতিনিধি। এই আয়োজনের অতিথি ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজিনা। তিনি বলেন, বাংলাদেশে গণতন্ত্রের ভিত্তি ধরে রাখতে বা সমুন্বত রাখতে প্রয়োজন আগামী নির্বাচনের জন্য সঠিক একটি ভিত্তি স্থাপন করা। আর তার জন্যে সব দল এক সঙ্গে বসতে পারে। তিনি বলেন, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন করাই এখন বাংলাদেশের বড় চ্যালেঞ্জ।
লিখিত বক্তব্যের পর ড্যান মজিনা উত্তর দেন বিএনপি নেতাদের প্রশ্নেরও। বিএনপি নেতাদের প্রশ্নের মধ্যে ঘুরেফিরে আসে, খালেদা জিয়া ও তারেক জিয়ার বিরুদ্ধে করা মামলা, নির্বাচনের পদ্ধতিসহ রাজনৈতিক ইস্যুগুলোই। তবে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর সহধর্মিনির করা প্রশ্নের জবাবে মজিনা বলেন, আমরা বিচারটি খেয়াল করছি। বেশ কিছু রাজনৈতিক এবং বাংলাদেশের অভ্যন্তরীণ প্রশ্নগুলো এড়িয়ে গেলেও ড্যান ডাব্লিউ মজিনা বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির কারণেই গণতন্ত্রের উন্নয়ন প্রয়োজন। তিনি বলেন, তৈরি পোশাক রপ্তানীর দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে এক নম্বর হওয়ার যোগ্যতা রাখে।
ড্যান মজিনা বলেন, বিশ্ব নিরাপত্তা, আঞ্চলিক ও বিশ্ব শান্তি মতো নানান কারণে বাংলাদেশ, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে গুরুত্বপূর্ণ।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন