পৃষ্ঠাসমূহ

রবিবার, ৮ এপ্রিল, ২০১২

বিএনপির অবস্থান ন্যাক্কারজনক॥পররাষ্ট্রমন্ত্রী

সমুদ্রসীমা মামলার জয় নিয়ে বিএনপি’র ইউটার্নকে ‘দূর্ভাগ্যজনক’ ও ‘ন্যাক্কারজনক’ বলেছেন পররাষ্ট্র মন্ত্রী ডাক্তার দীপু মনি। তাঁর মতে, তারা ব্যর্থ হওয়ায় অন্য দলের সাফল্য মেনে নিতে পারছেনা বিএনপি। সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তরে মন্ত্রী জানান, এ মাসের শেষ দিকে মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা ঢাকায় আসছেন একটি দ্বিপাক্ষিক সম্মেলনে অংশ নিতে।
১৪ মার্চ মিয়ানমারের বিপক্ষে সমুদ্রসীমা জয়ের পর প্রধান বিরোধী দল বিএনপি আনুষ্ঠানিকভাবেই ধন্যবাদ জানিয়েছিলো পররাষ্ট্রমন্ত্রনালয় এবং সংশ্লিষ্টদের। তবে মাস ঘুরতে না ঘুরতেই বদলে যায় বিএনপির অবস্থান। সমুদ্রে বাংলাদেশের পূর্ণাঙ্গ জয় হয়নি উল্লেখ করে বিএনপি নেতারা একে বলছেন ‘শুভঙ্করের ফাঁকি’। বিএনপির এই ইউটার্নকে পররাষ্ট্রমন্ত্রী তুলনা করেছেন ‘নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গে’র সঙ্গে। মন্ত্রী বলেছেন, এই রায় গোপন নয়, চাইলেই পাওয়া যায় ওয়েবসাইটে।
পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি বলেন, বিএনপি নিজেরা কাজটি করতে পারেনি আর তাই তাদের ব্যর্থতা ঢাকবার জন্যই এখন তারা দেশের অর্জনকে ছোট করে দেখছে। মন্ত্রী বলেন, এটি দূর্ভাগ্যজনক। জাতি যখন আনন্দ করছে বিরোধী দল তখন সেই আনন্দের সঙ্গে ঐক্যমত হতে পারছে না।
এ মাসেই মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিশেষজ্ঞদের সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠক হবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে কোন দেশেরই সেনা অবস্থান নেই।
ডাক্তার দীপু মনি বলেন, আমাদের দেশে কোন দেশের সেনা নেই এবং আমরা রাখতেও চাইনা। মন্ত্রী জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়ানোর জন্যে মন্ত্রী পর্যায়ে একটি কমিশন গঠনের চিন্তা চলছে। যে ফোরামের মাধ্যমে দুই দেশের মধ্যে আলোচনা চলতে পারে।
প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য কাঠামো চুক্তি বা টিকফা প্রায় চূড়ান্ত হয়েছে।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন