পৃষ্ঠাসমূহ

শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১২

আসছেন পাঁচ ভিআইপি!

আগামী দেড় সপ্তাহের মধ্যে বাংলাদেশ সফর করবেন বিশ্বের গুরুত্বপূর্ণ পাঁচ ব্যক্তি; বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী সার্গেই এফ আলেনিক, ডি-৮-এর (উন্নয়নশীল দেশগুলোর জোট) মহাসচিব ড. উইডি এ প্রেটিক্টো, জাপানের উপপ্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়বাংলাদেশের জন্য এই তালিকার শেষ তিনজন 'মহা গুরুত্বপূর্ণ ব্যক্তি' হিসেবে পরিচিত। বাকি দু’জন সচিব পযায়ের। বিশেষজ্ঞরা বলছেন, তাদের এই সফর বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ


কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, ২৮ এপ্রিল, শনিবার দ্বিপক্ষীয় সফরে ঢাকায় আসছেন বেলারুশের উপপররাষ্ট্রমন্ত্রী সার্গেই এফ আলেনিকথাকবেন মঙ্গলবার পর্যন্তওই দিনই মানে ১ মে‘তেই ঢাকায় আসছেন ডি-৮-এর বিদায়ী মহাসচিব ড. উইডি এ প্রেটিক্টো
৭ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ৩ মে ঢাকায় আসছেন জাপানের উপপ্রধানমন্ত্রী কাতসুয়া ওকাদা থাকবেন দুই দিন

আর এর পরই আগামী ৫ মে দ্বিপক্ষীয় সফরে ঢাকা সফরে আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনবৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তর তার সফরের আনুষ্ঠানিক ঘোষণা দেয়।


আর রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে অংশ নিতে ওই একই দিন; ৫ মে রাতে ঢাকায় আসছেন ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়পরদিন সমাপনী অনুষ্ঠান
হিলারি ও প্রণব দুজনই ফিরে যাবেন ৬ মে
জানা গেছে; প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রণব মুখোপাধ্যায়ের সৌজন্য সাক্ষাসূচি চূড়ান্ত হয়েছেআলোচনা হবে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট সব ইস্যুতে। এছাড়া আগামী ২ থেকে ৫ মে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এডিবি’র বার্ষিক বৈঠকেই আলোচনা হবে বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রনব মুখারজির।
ইতিমধ্যে হিলারির সফরের জোর প্রস্তুতি শুরু হয়েছেসংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, হিলারির সফর উপলক্ষে রাজধানীর একাধিক পাঁচ তারকা হোটেলে শতাধিক রুম বুকিং নেওয়া হয়েছে আজ-কালের মধ্যেই সেগুলো বুঝে নেবেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। হিলারির বৈঠকে টিকফা ও নিরাপত্তা সহযোগিতা আলোচিত হওয়ার সম্ভবনা আছে।
এনিয়ে প্রস্তুতি চলছে। আলোচনায় বারবার স্থান পেয়েছে সম্ভাব্য বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তি (টিকফা) এবং সামরিক ও নিরাপত্তা সহযোগিতা জোরদারের আগ্রহসন্ত্রাসবাদ, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন খাতে বৃহ পরিসরে বাংলাদেশের সঙ্গে কৌশলগত সহযোগিতা চুক্তি করতেও যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আগামী ৫ থেকে ৮ মে ঢাকা, কলকাতা ও দিল্লি সফর করবেন চীন থেকে তিনি ঢাকায় আসবেনঢাকায় বাংলাদেশ সরকার ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে তিনি সাক্ষা করবেন এ সময় তিনি রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তাসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট সব ইস্যু পর্যালোচনা করবেন দিল্লিতে ভারতের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি ভারত-যুক্তরাষ্ট্রের কৌশলগত সম্পর্ক আলোচনা করতে পারেন বলে শোনা যাচ্ছে।
বিএনপি নেতা ইলিয়াস আলী নিখোঁজ হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যখন উদ্বেগ জানাচ্ছে তখনই আসছেন হিলারী। আছে রাজনৈতিক অস্থিরতা। তাছাড়া আগামী নির্বাচন কার অধীনে হবে, তা নিয়ে মতবিরোধ ‍আছে। ধারণা করা হচ্ছে এই বিষয়গুলো আলোচনায় আসতে পারে। কেননা, যুক্তরাষ্ট্র সব সময়ই দুই দলকে আলোচনায় বসার তাগিদ দিয়ে এসেছে।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন