পৃষ্ঠাসমূহ

শনিবার, ২৪ মার্চ, ২০১২

সম্মাননা পাবেন ‘ফ্রেন্ডস অফ বাংলাদেশ’

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে সরাসরি সহযোগিতাকারীদের সন্মাননা দেওয়া হবে আগামী ২৭ মার্চ। স্বাধীনতা যুদ্ধের পক্ষে কাজ করা এই বন্ধুদের দেওয়া হবে বিশেষ নিরাপত্তাও। সংবাদ সম্মেলনে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অবসরপ্রাপ্ত কর্ণেল তাজুল ইসলাম। তারা জানান, ১৩২ জন বিদেশীকে সন্মাননার জন্য আমন্ত্রন জানানো হয়েছে। এরই মধ্যে এসে পৌছেছেন অনেকে।
‘ফ্রেন্ডস অফ বাংলাদেশ’ ... ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যে সব বিদেশি নাগরিক সরাসরি যুদ্ধে অংশ না নিয়েও বাংলাদেশের পাশে দাড়িয়েছিলেন, তাদেরই ডাকা হয় এই নামে। মুক্তিযুদ্ধকালিন সময়ে মুক্তিবাহিনীরা যখন সরাসরি যুদ্ধে লিপ্ত তখন সাতকোটি অসহায় বাংলাদেশিদের পাশে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছেলেন এইসব মহান মানুষ ও প্রতিষ্ঠানগুলো।
আনুষ্ঠানিক সংবাদ সম্মেনে জানানো হয়, সহযোগিতাকারী ওই বিদেশি নাগরিকদের মধ্যে রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, সাংবাদিক, এনজিওকর্মীসহ ব্যাক্তি ও প্রতিষ্ঠান রয়েছে। তাদের সম্মানিত করবেন রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী।
মুক্তিযুদ্ধকালিন সময়ে যারা বাংলাদেশ এবং এদেশের মানুষের পাশে দাড়িয়েছিলেন তাদের মধ্য থেকে প্রায় পৌনে একশ জন সম্মাননা নিতে আসা নিশ্চিত করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন, এরই মধ্যে ৭৫ জন আমাদের কাছে নিশ্চিত করেছেন যে তারা সম্মাননা নিতে ঢাকা আসছেন।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ক্যাপ্টেন (অবঃ) তাজুল ইসলাম বলেন, বাংলাদেশের সেই সব সুহৃদদের মধ্যে এরই মধ্যে পৌছে গেছেন বেশ ক’জন।
যুদ্ধকালিন সময়ে বাংলাদেশকে সহযোগিতাকারী ও সেই সময়ের মার্কিন সিনেটর সিনিয়র স্যাক্সবি’র ছেলে উইলিয়াম বি. স্যাক্সবি জুনিয়র জানান, তারা আপ্লুত যে তার পিতাকে স্মরণ করেছে বাংলাদেশ। দুই বছর আগে তার বাবা মারা যাওয়ায় তিনি তার পিতার সম্মাননা নিতে এসেছেন। সঙ্গে এসেছে তার ছেলেও।
চ্যানেল আইকে দেওয়া সাক্ষাৎকারে জুনিয়র স্যাক্সবি শোনালেন, বাবার মুখে শোনা বাংলাদেশের গল্প। বললেন, আমাদের জন্য তিনি গর্বের। তিনি বাংলাদেশের মানুষের কাছে এতটা সম্মানের জানার পর দারুণ লেগেছে।
মুক্তিযুদ্ধে অবদানের জন্য গত বছর ২৫ জুলাই ভারতের তৎকালিন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধিকে ‘বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা’ দেওয়া হয়। তিন ধরনের সম্মাননার মধ্যে বাকিদের দেওয়া হবে ‘মুক্তিযুদ্ধ মৈত্রি সম্মাননা’।
সংবাদ সম্মেলনে প্রশ্নোত্তর
এদিকে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন, সৌদি আরবের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হোক এটা চায়না বিরোধী দল। তারা চায় আওয়ামী লীগ সরকার যেন বিপদে পরে।
মুক্তিযুদ্ধে সহযোগিতাকারী বিদেশী বন্ধুদের সম্মাননা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর সৌদি আরব সফর প্রসঙ্গ উঠলে তিনি আরও বলেন, তারিখ ঠিক না হলেও দূতাবাস কর্মকর্তা খুনের তদন্তে সহসাই আসবে সৌদি তদন্ত দল।
আইএসআই এর কাছ থেকে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার টাকা নেওয়ার ইস্যুতে তিনি বলেন, আমরা ট্রান্সক্রিপ্টটা পাওয়ার চেষ্টায় আছি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন