পৃষ্ঠাসমূহ

বুধবার, ২৮ মার্চ, ২০১২

মুক্তিযুদ্ধে বাংলাদেশের বন্ধু লেয়ার লেভিনের স্মৃতিচারণ

মুক্তিযুদ্ধকালিন সময়ে নিজের করা স্থির আর চলচ্চিত্র দিয়ে অর্থ সংগ্রহ করেছিলেন অসহায় বাংলাদেশিদের জন্য। বিভিন্ন শিবির ঘুড়ে শরনার্থীদের পাশে দাড়িয়েছিলেন এই মার্কিন চলচ্চিত্র নির্মাতা ... লেয়ার লেভিন মুক্তিকামী বাংলাদেশিদের বন্ধু। স্বাধীন বাংলাদেশের আমন্ত্রনে ঢাকায় এসেছিলেন সম্মাননা নিতে। চ্যানেল আই-এর সঙ্গে দেওয়া একান্ত সাক্ষাৎকারে তিনি বলেছেন, চার দশকে বাংলাদেশের উন্নতি চোখে লাগার মতো।
১৯৭১ ... চারদিকে ডামাডোল। গুলির আওয়াজ। গুপ্ত হত্যা। অত্যাচার, নির্যাতন। ভয়, আতঙ্কে ... ভিটেমাটি ছাড়ছে মানুষ। ছুটছে দিকবিদিক।
দুদিন আগেও যে মানুষগুলোর গোছানো ঘর ছিলো, তারাই আজ ঘর ছাড়া। আশ্রয়হীন। যাদের গোলাভরা ধান ছিলো তারাই খেতে পাচ্ছে না। অনাহারে আছে কোলের শিশুটিও।
আসলেই কী স্বাধীনতা যুদ্ধ নাকি পাকিস্তান ভাঙার পায়তারা? বিদেশি বন্ধুরা হাত বাড়াতে বাড়াতে ফিরিয়ে নিচ্ছেন। সন্দেহ কাটছে না, ধন্দে আছেন তখনও। কিন্তু কেউ কেউ দ্বিধাহীন। তাদের মতে, দ্বন্দ্ব যাই হোক ... মানুষ তো, মানুষই। তাদেরই একজন এই মার্কিন চলচ্চিত্র নির্মাতা, লেয়ার লেভিন। নিজের করা চলচ্চিত্র দিয়ে বাংলাদেশিদের জন্য অর্থ সংগ্রহ করেছেন লেভিন। শরনার্থী শিবিরে গিয়ে বাড়ালেন সহযোগিতার হাত।
সে সময়, মুক্তির ওই যুদ্ধে হাজারো মৃত মানুষকে রাস্তায় পড়ে থাকতে দেখেছি। দেখেছি অনেককে মৃত্যুর প্রহর গুনতে। ওই দৃশ্যগুলো আসলেই অনেক কষ্টের। বুঝতে দেরী হয়নি, এই মানুষগুলোর জন্য আমার কিছু করা দরকার। বিশ্বকে জানানো দরকার, এখানে আসলে কী ঘটছে!
মুক্তিযুদ্ধ ও যুদ্ধে পাকিস্তানীদের বর্বরতার ছবি তুলতে গিয়ে গ্রেফতারও হয়েছে এই চলচ্চিত্র নির্মাতা। তারপরও দমে যাননি মানুষটি। বুঝতে পেরেছিলেন, পাকিস্তানের এ প্রান্তের মানুষগুলো এখন অসহায়।
আমার স্ত্রী তখন সন্তান সম্ভবা। যে কারণে সে আমার সঙ্গে আসতে পারেনি। আমার ছেলেটার বয়স এখন ৪০। আমি আমার ছেলেকে জন্মাতে দেখেছি, যেমন দেখেছি বাংলাদেশ জন্ম নিতে। আর তাই, আমি আমার ছেলের মতো বাংলাদেশের জন্যও সাফল্য কামনা করি। ... আমি সত্যিই সম্মানিত বোধ করছি তোমাদের দেওয়া এই সম্মানে।
বাংলাদেশ আর এদেশের মানুষে মুগ্ধ ছিলেন লেয়ার লেভিন। এখনও তাই। আর তাই চার দশক পরও লেয়ার লেভিনের সেই মুগ্ধতাভরা প্রশ্ন, এখনও কী হেমন্তের বাসাতে দোলে গাঁয়ের কিশোরীর শাড়ির আঁচল?
আমি আমার চলচ্চিত্রে, বাংলাদেশের রূপ তুলে ধরার চেষ্টা করছিলাম। দেখাতে চেয়েছিলাম, কতটা প্রশান্তি নিয়ে একজন কৃষক মাঠে কাজ করে। কিভাবে ঢেউয়ের তালে তালে দুলে চলে নৌকা। বিকেলের মিষ্টি হাওয়ায় কিভাবে ললনার শাড়ির আঁচল উড়ে যায়, বাতাসের তালে তালে।
চার দশক পর হলেও বিদেশি সেই বন্ধুদের সম্মাননা জানিয়েছে বাংলাদেশ। লেয়ার লেভিন জানালেন, তিনি কৃতজ্ঞ। বললেন, তোমাকে অভিভাদন হে বাংলাদেশ।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন