পৃষ্ঠাসমূহ

শনিবার, ১৭ মার্চ, ২০১২

সীমান্তে সৈন্য পাঠায়নি নাসাকা

সমুদ্রসীমা নিয়ে মামলার রায় ঘোষণার পর সীমান্তে সৈন্য সমাবেশের তথ্য সঠিক নয় বলে বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) জানিয়েছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী নাসাকা।
শনিবার সকালে নাসাকার সঙ্গে পতাকা বৈঠকের পর বিজিবি-৪২ টেফনাফ ব্যাটালিয়ানের অধিনায়ক লেফটেন্যান্ট জাহিদ হোসেন বলেন, “সীমান্তে সৈন্য সমাবেশের ব্যাপারে জানতে চাইলে নাসাকা বিষয়টি অস্বীকার করেছে। তাদের দাবি, এটা সংবাদ মাধ্যমের ভুল প্রচার।”
সমুদ্র বিষয়ক আন্তর্জাতিক ট্রাইব্যুনাল বুধবার বঙ্গোপসাগরের অধিকার নিয়ে মিয়ানমারের সঙ্গে মামলায় বাংলাদেশের পক্ষে রায় দেয়।
এরপর বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর আসে, মিয়ানমার নাইক্ষংছড়ি, উখিয়া ও টেকনাফ সীমান্তে সৈন্য সমাবেশ ঘটাচ্ছে। এমন খবরের পরই বিজিবির পক্ষ থেকে নাসাকাকে পাতাকা বৈঠকের চিঠি দেওয়া হয় বলে লেফটেন্যান্ট জাহিদ জানান।
তিনি বলেন, “রায় সম্পর্কে মিয়ানমার সরকারের মনোভাব জানতে চাইলে নাসাকা জানায়, এ বিষয়টি তাদের সরকার ভালো দৃষ্টিতে দেখছে। কারণ এতোদিন সমুদ্র সীমানা নিয়ে তারাও ধোঁয়াশায় ছিলেন। রায়ের মধ্য দিয়ে সেটি দূর হয়েছে।”
দুই দেশের সম্পর্ক ভালো রাখতে নাসাকা কর্মকর্তারা সহযোগিতা বজায় রাখার আশ্বাস দিয়েছেন বলেও বিজিবি অধিনায়ক জানান।
নাসাকার ৬ নম্বর সেক্টর কার্যালয় মংডু টাউনশিপে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ব্যাটালিয়ান পর্যায়ে এ পতাকা বৈঠকে বিজিবির আট সদস্যের এবং নাসাকার সাত সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।
নাসাকা দলের নেতৃত্বে ছিলেন ৫ নম্বর সেক্টরের উপ পরিচালক ইউ ডি মিন থিং এবং ৬ নম্বর সেক্টরের উপ পরিচালক অং থিন অং। আর বিজিবি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন লেফটেন্যান্ট কর্নেল জাহিদ হোসেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন