পৃষ্ঠাসমূহ

শনিবার, ১৭ মার্চ, ২০১২

এবার ভারতের সঙ্গে মামলার প্রস্তুত শুরুর তাগাদা

সমুদ্রসীমা মামলায় মিয়ানমারের বিপক্ষে জয়ে আত্মতুষ্টিতে না ভুগে ভারতের বিপক্ষে মামলার প্রস্তুতি শুরু করার আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞ ও কূটনীতিকরা। তাদের মতে, ওই মামলায় জেতার পরই বাংলাদেশের প্রাপ্তি পূর্ণাঙ্গতা পাবে। এছাড়া প্রাপ্ত সম্পদ রক্ষার দিকেও মনোযোগি হওয়ার পরামর্শ্য দিয়েছেন তারা।
গভীর সমুদ্রে নিজেদের প্রাপ্য সম্পদের জন্য শুরুতে দেন-দরবার এবং তাতে কাজ না হওয়ায় আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় বাংলাদেশ। 

দুই পড়শি দেশ ভারত আর মিয়ানমারের বিপক্ষে সালিশি আদালতে যাওয়ায় সমালোচনাও হয় অনেক। তবে গত ১৪ মার্চ আদালতের রায় বাংলাদেশের পক্ষে গেলে থেমে যায় সমালোচনা। যদিও বিশেষজ্ঞরা বরাবরই বলেছেন, মামলার সিদ্ধান্ত যথার্থই ছিলো। বরং মিয়ানমারের বিপক্ষের অভিজ্ঞতা ভারতের সঙ্গে কাজে লাগানোর পরামর্শ দিয়েছে তারা। তাদের মতে, এতটুকু দূর্বলতাও ক্ষতির কারণ হতে পারে। সাবেক রাষ্ট্রদূত আশফাক আহমেদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ ডক্টর ইমতিয়াজ আহমেদ দুজনেই বলেছেন, মিয়ানমারের সঙ্গে জয়ের অভিজ্ঞতা কাজে লাগানো উচিত ভারতের সঙ্গে সমুদ্রসীমা সংক্রান্ত মামলায়। কেননা মিয়ানমারের মতো ভারতেরও দাবী রয়েছে সমদূরত্বের ভিত্তিতে সীমা ভাগ করার। যেহেতু মিয়ানমারের বিপক্ষে আন্তর্জাতিক আদালত ন্যয্যতার ভিত্তিতে রায় দিয়েছে সেক্ষেত্রে ভারতের বিপক্ষে মামলায় বাংলাদেশ আগেভাগেই একটু এগিয়ে রয়েছে বলে মনে করেন এই দুই বিশেষজ্ঞ।
আদালতের রায়ে, সেন্টমার্টিন দ্বীপ, ২০০ নটিক্যাল মাইল অর্থনৈতিক এলাকা আর মহীসোপানে অধিকার পেয়েছে বাংলাদেশে। আয়তনে যা ১ লাখ ১১ বর্গ কিলোমিটারের বেশি। প্রাপ্ত এই অঞ্চলে থাকা সম্পদ রক্ষাকে বড় চ্যালেঞ্জ হিসেবে মনে করেন বিশেষজ্ঞরা।
সাবেক রাষ্ট্রদূত আশফাক আহমেদ মনে করেন, এখন নিজেদের প্রাপ্য সমুদ্রসীমা নজরদারীতে রাখা উচিত। কেননা, এখানে সম্পদের পরিমান অনেক এবং তা রক্ষা করার একটা চ্যালেঞ্জ। ভূতত্ববিদ বদরুল ইমাম বলেন, সবচে আগে প্রয়োজন সম্পদের হিসেব তৈরি করা এবং তারপর সম্পদগুলো ব্যবহার উপযোগি করে তোলার জন্য কাজ শুরু করা। সেক্ষেত্রে তিনিও সমুদ্রে নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। বদরুল ইমাম বলেন, গভীর সমুদ্রে অনেক সম্পদ ফলে একে রক্ষার জন্য সর্বদা সতর্ক থাকতে হবে।
বাংলাদেশের সমুদ্রসীমায় থাকা গ্যাস ব্লকগুলো নিয়ে জরুরী ভিত্তিতে কাজ শুরুরও আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন