পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১২

তিস্তার পানি পেতে করিডরকে ঢাল হিসেবে ব্যবহার করবে বাংলাদেশ॥রমেশ চন্দ্র সেন

তিস্তার পানির হিস্যা পেতে ভারতের বিপক্ষে প্রয়োজনে করিডরকে ঢাল হিসেবে ব্যবহার করবে বাংলাদেশ। পানি দিবসের কর্মশালায় যোগ দিয়ে একথা বলেছেন পানি সম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন। তিনি বলেছেন, তিস্তার পানি বন্টন চুক্তির জন্য সব ধরনের চেষ্টা অব্যাহত রয়েছে। এ নিয়ে আলোচনা করতে তিনি নিজেও ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সঙ্গে বৈঠক করতে নিজের আগ্রহের কথা জানিয়েছেন।
এবারের বিশ্ব পানি দিবসের প্রতিপাদ্য ... ‘পানি ও খাদ্য নিরাপত্তা’। দিনটি উপলক্ষে কৃষি, স্থানীয় সরকার, সমবায় ও নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সহযোগিতায় পানি সম্পদ মন্ত্রনালয় আয়োজন করে এই তথ্য-উপাত্তভিত্তিক কর্মশালার। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ওই কর্মশালায় অংশ নেন শিক্ষক, গবেষক আর বিশেষজ্ঞরা। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে পানি সম্পদ মন্ত্রী জানান, তিস্তার পানির ন্যয্য হিস্যা নিয়ে দেন-দরবার অব্যাহত রয়েছে ভারতের সঙ্গে।
মন্ত্রী রমেশ চন্দ্র সেন বলেন, ভারতের সঙ্গে দেন-দরবারের জন্য আমাদের হাতে এখনও করিডর আছে। আমরা এখনও ভারতের সেভেন সিস্টারসকে করিডর দেইনি। ফলে সেই বিষয়টা তো আমাদের হাতেই আছে।
অনুষ্ঠানের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী জানান, তিস্তার পানিতে বাংলাদেশের অধিকার আছে আর সেই অধিকার নিশ্চিত করতে কাজ করছে তার সরকার। তিনি বলেন, তিস্তার পানি বন্টন বিষয়ে আলোচনা করতে আমার নিজেরও মমতা ব্যানার্জির সঙ্গে আলোচনার আগ্রহ আছে।
এছাড়াও পানি দিবস উপলক্ষে সরকারী-বেসরকারী উদ্যোগে শোভাযাত্রা, সেমিনার ও কর্মশালার আয়োজন করা হয়।
পান্থ রহমান

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন